রাজশাহী HSTTI সম্পূর্ণরুপে শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র। বিভিন্ন স্তরের শিক্ষকদের সফলভাবে প্রশিক্ষণ দিয়ে যুগোপযোগী দক্ষ শিক্ষক হিসাবে স্ব-স্ব বিদ্যাপিঠে তাদের অবদান রাখতে পারাটা আমাদের অন্যতম প্রধান অর্জন। এ প্রেক্ষিতে আমাদের প্রতিষ্ঠানের প্রশিক্ষকবৃন্দকে উন্নত প্রশিক্ষণে প্রশিক্ষিত করা অত্যাবশ্যকীয়। সে মর্মে আমাদের প্রশিক্ষকগণ দেশে-বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পেয়েছেন এবং এ পদ্ধতি চলমান থাকবে বলে আশা রাখি। আমাদের নিজস্ব কর্মকর্তার পদ সীমিত হওয়ার কারণে অনেক সময় বহি: প্রশিক্ষকদের সহযোগিতা নিয়ে আমাদের প্রশিক্ষণ পরিচালনা করা দরকার হয়। প্রতিষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনার অনুকুলতা যাচাই করে উৎসাহ প্রণোদিত হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়, রুয়েট ও রাজশাহী কলেজসহ রাজশাহীস্থ সকল কলেজের শিক্ষক আমাদের আমন্ত্রণ সানন্দে গ্রহণ করেন। প্রশিক্ষণার্থীবৃন্দও আমাদের সার্বিক ব্যবস্থাপনাকে অভিনন্দন জানান।
প্রধান অর্জন হিসাবে রাজশাহী HSTTI এ পর্যন্ত যে সব প্রশিক্ষণ সম্পন্ন করেছে তার একটি সংক্ষিপ্ত তালিকা নিম্নে উল্লেখ করা হলো-
ক্রমিক নং |
ট্রেনিং এর নাম |
ব্যাচ সংখ্যা |
মোট প্রশিক্ষণার্থী |
মন্তব্য |
1. |
উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনা |
28 |
640 |
মাউশি এর অধীনে |
2. |
শিক্ষাবিজ্ঞান ও বিষয়ভিত্তিক |
102 |
6992 |
মাউশি এর অধীনে 18টি বিষয় |
3. |
কম্পিউটার |
87 |
1718 |
আইসিটি ও বিজ্ঞান শিক্ষা |
4. |
CPD |
28 |
1680 |
TQI এর অধীনে বিষয়ভিত্তিক |
5. |
ইন-সার্ভিস |
20 |
745 |
সহকারী প্রধান শিক্ষক, মাধ্যমিক বিদ্যালয় |
6. |
প্রফেশনাল লিডারশীপ |
51 |
1554 |
প্রধান শিক্ষক ও সুপার |
7. |
Digital Content Development |
27 |
769 |
উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষকদের |
8. |
LSBE, Follow-up |
33 |
1288 |
Leadership and In Service |
9. |
অটিজম |
5 | 200 |
স্কুল শিক্ষক ও অভিভাবক |
10. |
ICT – 1500 কলেজ |
32 |
60 |
বিজ্ঞান শিক্ষক |
11. | সরকারি কলেজ শিক্ষকদের বিষয়ভিত্তিক Digital Content Development | 7 | 210 | বিসিএস(সাধারণ শিক্ষা) |
12. | শিক্ষায় ICT'র ব্যবহার For HIT/AHIT | 61 | 1830 | প্রতিষ্ঠান প্রধান ও সহকারি প্রতিষ্ঠান প্রধান |
আমাদের এ অর্জন সর্বদা চলমান।