Wellcome to National Portal
Main Comtent Skiped

এক নজরে

 

          মাধ্যমিক  উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষার পরিবেশ সৃষ্টি ও শিক্ষার্থীদের গুনগত মান বৃদ্ধি করার লক্ষ্যে ১৯৯২ সালে ADB এবং UNDP এর আর্থিক ও কারিগরি সহায়তায় শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক উচ্চ মাধ্যমিক শিক্ষা শীর্ষক প্রকল্পটি গৃহীত হয়। প্রকল্পের আওতায় ১৯৯৫ সালে ০৫টি বিভাগে (ময়মনসিংহ, কুমিল্লা, রাজশাহী, খুলনা ও বরিশাল) ০৫টি উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইনষ্টিটিউট (HSTTI) স্থাপন করা হয় এবং ০১/০৭/১৯৯৯ খ্রি. ইনষ্টিটিউট সমূহ রাজস্ব খাতে স্থানান্তরিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকেই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপর HSTTI সমূহের প্রশাসনিক নিয়ন্ত্রণ ও তত্বাবধায়নের দায়িত্ব রয়েছে। অন্যান্য HSTTI এর মত রাজশাহী HSTTI তে বর্তমান অনুমোদিত পদ : ১ম শ্রেণির ০৯টি, ৩য় শ্রেণির ১৯টি ও ৪র্থ শ্রেণির ২২টি। পরিচালক সহ ১ম শ্রেণির শূন্য পদ সমূহে বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের কর্মকর্তাদের প্রেষণে বদলীভিত্তিক পদায়ন করা হয়।

রাজশাহী শহরের কেন্দ্রস্থলে লক্ষীপুর এলাকায় একই ক্যাম্পাসে টিটি কলেজ এবং HSTTI এর অবস্থান। একটি বর্গাকার ত্রিতল একাডেমিক কাম প্রশাসনিক ভবন, একটি পাঁচতলা হোষ্টেল ভবন ও একটি দ্বিতল রেস্ট হাউজ নিয়ে  HSTTI  এর অবকাঠামো গঠিত।

এই প্রতিষ্ঠানে নিয়মিত রাজস্ব বাজেটের আওতায় বাংলাদেশের উত্তর অঞ্চলের ১৬টি জেলার বেসরকারি কলেজের উচ্চ মাধ্যমিক পর্যায়ের অধ্যক্ষবৃন্দের জন্য প্রশাসনিক ও আর্থিক ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ, একই পর্যায়ের শিক্ষকগণের  শিক্ষাবিজ্ঞান ও বিষয়ভিত্তিক প্রশিক্ষণ এবং কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া হয়।

TQI প্রজেক্টের আওতায় উচ্চ মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন বিষয়ের শিক্ষকগণের জন্য CPD (Continuous Professional Development) মাধ্যমিক স্তরের প্রতিষ্ঠান প্রধানগণের এবং মাদ্রাসা সুপারগণের প্রফেশনাল লিডারশীপ ডেভেলপমেন্ট কোর্স, স্কুলের সহকারী প্রধান, সহকারী সুপারগণের জন্য ইন-সার্ভিস কোর্স সহ লিডারশীপ ও ইন-সার্ভিস কোর্সের ফলো-আপ প্রশিক্ষণসমূহ নিয়মিতভাবে সম্পন্ন হয়ে থাকে।

         মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন "শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে জেলা সদরে অবস্থিত সরকারি পোস্ট গ্র্যাজুয়েট কলেজসমূহের উন্নয়ন" শীর্ষক প্রকল্প বি.সি.এস (সাধারণ শিক্ষা) ক্যাডার কর্মকর্তাদের বিষয়ভিত্তিক ডিজিটাল কন্টেন্ট ডেভেলপমেন্ট প্রশিক্ষণ কার্যক্রম ক্রমান্বয়ে সম্পন্ন হচ্ছে। ১৪টি ব্যাচে ৩০ জন করে মোট ৪২০ জন শিক্ষা ক্যাডারের কর্মকর্তা প্রশিক্ষণ সম্পন্ন করেছেন। 

           গণ-প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রূপকল্প ২০২১, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ ও ব-দ্বীপ মহাপরিকল্পনা ২১০০ এর অন্যতম উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ হিসাবে প্রতিষ্ঠা করা। তাই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষায় পাঠদানকারী শেণি শিক্ষকগণকে সহায়তা করার জন্য প্রতিষ্ঠিান প্রধান ও সহকারী প্রতিষ্ঠান প্রধানগণের আইসিটি স্বাক্ষরতার প্রেক্ষিতে "আইসিটির মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষার প্রচলন প্রকল্প (২য় পর্যায়)" এর মাধ্যমে দেশের ৩১৩৪০ টি (স্কুল কলেজ ও মাদ্রাসা) প্রতিষ্ঠানের প্রতিষ্ঠান ও সহকারী প্রতিষ্ঠিান প্রধানগণের ৬ দিনের প্রশিক্ষণ অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় HSTTI, Rajshahi বিগত অর্থ বছরে ৬৫টি ব্যাচে মোট ১৯৫০ জন প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রতিষ্ঠানগণের প্রশিক্ষণ সম্পন্ন করেছেন।

          এছাড়াও রাজস্ব বাজেটের আওতায় এবং বিভিন্ন প্রজেক্টের আওতায় বিক্ষিপ্ত ভাবে অন্যান্য প্রশিক্ষণও এই প্রতিষ্ঠানে সফলভাবে সম্পন্ন হয়েছে। যার মধ্যে LSBE, Digital Content Development, Autism, ICT Training for Science Teachers of Selected 1500 College ইত্যাদি উল্লেখযোগ্য। বাংলাদেশে শিক্ষক প্রশিক্ষণ একটি অবিরত কার্যক্রম এবং রাজশাহী HSTTI সফলতার সাথে সকল প্রশিক্ষণ সম্পন্ন করে আসছে এবং ভবিষ্যতে আরও সরকারি কমকর্তাদের বিবিধ প্রশিক্ষণ HSTTI গুলোতে অনুষ্ঠিত হওয়ার প্রত্যাশা রাখে।